house shifting tips

সময়ের প্রয়োজনেই হোক আর জীবনের তাগিদেই হোক মানুষ এখন বেশিরভাগ ক্ষেত্রেই শহর কেন্দ্রিক। আর শহুরে জীবনে অনেকেরই মাথা গোজার জন্য নির্ভর করতে হয় ভাড়া বাসার উপর। আর নানাবিদ প্রয়োজনে পুরাতন বাসা ছেড়ে উঠতে হয় নতুন ভাড়া বাসায়। রাস্তায় বের হলেই বাসা বদলের এই চিত্রটি প্রায়ই দেখা যায়।

বাসা বদলের কাজটি অনেক কঠিন শ্রমসাধ্য ব্যাপার। তারসাথে রয়েছে মালামাল ক্ষয়-ক্ষতির ঝুকি। কিন্তু সুখের বিষয় হলো এই কঠিন কাজটিকে সহজ করে দিতে বিভিন্ন শহরে রয়েছে অনেক ছোট বড় মুভিং কোম্পানি। এই প্রতিষ্ঠানগুলি আপনার হয়ে বাসা বদলের (house shifting)যাবতীয় কাজ করে দিবে। তার বিনিময়ে আপনাকে একটি নির্দিষ্ট পরিমান অর্থ তাদেরকে দিতে হবে। অর্থের পরিমান সাধারনত নির্ভর করে আপনি কি পরিমান সার্ভিস নিবেন এবং কি পরিমান মালামাল স্থানান্তর করবেন। সেবার মানের উপর নির্ভর করে ভিবিন্ন প্রতিষ্ঠানের রেট ও হয় আলাদা।

মনে রাখতে হবে, অনেকগুলি প্রতিষ্ঠানের মধ্যে এমন কিছু প্রতিষ্ঠান আছে যারা শুধুমাত্র নাম সর্বস্ব। এই প্রতিষ্ঠানগুলি সাধারনত বিভিন্ন চমকপ্রদ অফার দিয়ে কম রেটের বিনিময়ে কাজ নিতে মরিয়া। এমন প্রতিষ্ঠান বেচে না নেয়াই হবে উত্তম সিদ্ধান্ত। কারন বাসা বদল শুধুমাত্র একটি ভ্যান অথবা পিকাপ কিংবা সাধারন লেবার এর উপর নির্ভর করে না। এর সাথে জড়িয়ে থাকে অভিজ্ঞ লেভার, সার্টিফাইড টেকনিশিয়ান, উন্নত প্যাকিং মেটেরিয়ালস এবং বিশ্বস্ততা। আপনার একটি ভূল সিদ্ধান্তে অনেক বড় ক্ষতি হয়ে যেতে পারে। তাই বুঝেশুনে কোম্পানি ওয়েবসাইট, কাস্টমার রিভিউ এবং তাদের অভিজ্ঞতা যাচাই করে তারপর আপনার মুভার্স কোম্পানি নির্বাচন করবেন।

বেশ কিছু প্রতিষ্ঠান আছে যাদের নিজস্ব লেবার কিংবা টেকনিশিয়ান নেই। এমনকি তাদের অফিস কিংবা লাইসেন্স পর্যন্ত নেই। এসব প্রতিষ্ঠান সাধারনত বাইরে থেকে নিম্নমানের অনভিজ্ঞ লেবার ভাড়া করে কাজ করে, পর্যাপ্ত প্যাকিং ব্যাবস্থা ও থাকে না। এতে করে আপনার মূল্যবান জিনিসপত্রের সিকিউরিটি নষ্ট হয়। হারিয়ে যাওয়ার ভয় থাকে।

আবার কিছু প্রতিষ্ঠান আছে যারা কমিশন এজেন্ট হিসেবে কাজ করে। এ প্রতিষ্ঠানগুলি কাজ নিয়ে অন্য আরেকটি প্রতিষ্ঠান বা ব্যাক্তি নিয়োগ করে কাজটি সম্পন্ন করে থাকে। এক্ষেত্রেও আপনার মালামালের ক্ষতির আশংকা থেকে যায়। তাই প্যাকার্স এন্ড মুভার্স কোম্পানি (packers and movers company) চুড়ান্ত করার আগে একটু যাচাই বাচাই করা জরুরী।

হাতেগোনা কিছু প্রতিষ্ঠান আছে যারা নিজস্ব পরিবহন, প্রশিক্ষিত ও অভিজ্ঞ নিজস্ব লেবার, টেকনিশিয়ানের সমন্বয়ে সুনামের সাথে বহু বছর যাবত বাসা বদল সেবা দিয়ে আসছে। এদের মধ্যে বেঙ্গল মুভার্স একটি শীর্ষস্থানীয় বাসা বদলকারী প্রতিষ্ঠান। এছাড়াও রয়েছে রাজধানী মুভার্স, ঢাকা মুভার্স, হাউজ শিপ্টিং বিডি।

এ প্রতিষ্ঠানগুলি অত্যন্ত দক্ষতার সাথে সেবা পরিচালনা করে থাকে। বাসা অথবা অফিস পরিবর্তনের সকল সেবাই তারা দিয়ে থাকে। বাসা অথবা অফিস বদলের জন্য প্রয়োজনীয় সেবা যেমনঃ ফার্নিচার খোলা এবং ফিটিংস, ফার্নিচার প্যাকিং, জামা-কাপড় এবং কাচের জিনিসপত্র প্যাকিং, এয়ার কন্ডিশনার ইন্সটলেশন, লাইট-ফ্যান খোলা এবং ফিটিংস, টিভি ইন্সটলেশন, ওয়াশিং মেশিন / আইপিএস খোলা ফিটিংস, আনপ্যাকিং এবং রি-সেটাপ সহ সকল প্রকার সেবা প্রদান করে থাকে। এমনকি মালামালের কোন ক্ষতি হলে এরা নির্দিষ্ট হারে ক্ষতিপূরণ প্রদান করে থাকে।

সুতরাং বাসা অথবা অফিস বদলের প্রয়োজনে কল করুনঃ ০১৭৭৭৩১১১৯৮

Share This on: